স্টাফ রিপোর্টার : জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের তিনজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আর্থিক অবস্থার উন্ননয় ও সক্ষমতা বাড়ানোর অংশ হিসাবে পরিচালক নিয়োগ দিয়েছে।

দায়িত্বপ্রাপ্তরা হলেন- অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা আব্দুল কুদ্দুস মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক সেরিনা বানু ও ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের সহযোগী অধ্যাপক মো. নাজমুল হাসান।

সম্প্রতি এ সংক্রান্ত চিঠি জাহিনটেক্সের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে। পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে।

গত বছরের ৫ ডিসেম্বর বিএসইস’র সঙ্গে বৈঠকের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদে তিনজন স্বতন্ত্র পরিচালক অন্তর্ভুক্ত করার কথা চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠিতে কোম্পানিটির স্বতন্ত্র পরিচালক খতিব মাহাবুব আক্তার রুবেলকে তার পদ থেকে অপসারণের পরামর্শ দেওয়া হচ্ছে।

কারণ হিসেবে বলা হয়েছে, স্বতন্ত্র পরিচালকের স্বাধীনতা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ২সিসি এর অধীনে জারি করা করপোরেট গভর্নেন্স কোডের সঙ্গে সাংঘর্ষিক।

এ বিষয়ে বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, কোম্পানিটি দীর্ঘ সময় ধরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দিচ্ছে না। একই সঙ্গে প্রতিনিয়তই কোম্পানিটির ইপিএসে ঋণাত্মক প্রবণতা দেখা যাচ্ছে। কোম্পানির সার্বিক বিষয়গুলো যাচাই করার জন্য স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয়া হয়েছে।

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি। জাহিনটেক্স সর্বশেষ ২০১৮ সলে ৩ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে শেয়ারধারীদের। তার আগে ২০১৭ সালে ১০ শতাংশ বোনাস, ২০১৬ সালে ৮ শতাংশ বোনাসসহ ৭ শতাংশ নগদ, ২০১৫ সালে ১০ শতাংশ বোনাসসহ ৫ শতাংশ নগদ, ২০১৪ সালে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে।

এর আগে বিএসইসি যেসব কোম্পানির পর্ষদ পুনগঠন করেছিল সেগুলো ছিল লোকসানি অথবা বন্ধ। উদ্যোক্তা পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার না থাকলেও পর্ষদ পুনর্গঠন করা হয়েছে।

তবে জাহিনটেক্স কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে মোট শেয়ারের ৩৬ দশমিক ৯৪ শতাংশ শেয়ার আছে। তবে স্বতন্ত্র পরিচারক নিয়োগের কারণ হিসেবে কোম্পানিটির আর্থিক অস্বচ্ছতা ও লভ্যাংশ না দেয়াকে গুরুত্ব দেয়া হয়েছে।

বোর্ড পুনঃগঠন করা কোম্পানির মধ্যে আলহাজ্ব টেক্সটাইল ও রিংসাইন টেক্সটাইল এরই মধ্যে উৎপাদন শুরু করেছে। এমারেল্ড অয়েল ১ সেপ্টেম্বর উৎপাদনের ঘোষণা দিয়েও পারেনি। তবে কোম্পানিটি চলতি মাসেই উৎপাদনে ফেরার প্রস্তুতি চূড়ান্ত করেছে।

বাকিগুলোর মধ্যে সিঅ্যান্ডএ টেক্সটাইলকে অধিগ্রহণে অনুমতি দেয়া হয়েছে আলিফ গ্রুপকে। ফ্যামিলি টেক্স চালু আছে বলে নতুন পর্ষদ দেখতে পেয়েছে। এবং সম্প্রতি কোম্পানিটিতে থাকা একজন উদ্যোক্তাকে পরিচালনা পর্ষদের সদস্য হিসাবে অন্তর্ভূক্ত করা হয়েছে।

এছাড়া গত বছরের ফেব্রুয়ারিতে ফ্যামিলি টেক্সটাইলের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করে বিএসইসি।

এরপর একে একে পুনর্গঠন করা হয় ইউনাইটেড এয়ারওয়েজ, বিআইএফসি, ফাস ফাইনান্স, বিডিওয়েল্ডিং, ফারইস্ট ইন্স্যুরেন্স, ফু ওয়াং ফুড, নুরানী ডায়িং।