নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকারের দেওয়া বিধিনিষেধ অনুযায়ী, আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যাংকগুলোর পাশাপাশি অর্ধেক কর্মকর্তা-কর্মচারী নিয়ে আর্থিক প্রতিষ্ঠানগুলোরও কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২৪ জনুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে দেশে কার্যরত সকল আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো এক সার্কুলারে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়, ২৩ জানুয়ারি সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের দেয়া বিধি নিষেধ অনুযায়ী, স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য রোস্টারিং এর মাধ্যমে অর্ধেক কর্মকর্তা-কর্মচারী নিয়ে আর্থিক সেবা কার্যক্রম পরিচালনা করতে হবে। সে ক্ষেত্রে প্রতিষ্ঠানের আবশ্যকীয় কার্যক্রম অব্যাহত রাখেন জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন বলেও জানানো হয়েছে। একই সাথে যে সকল কর্মকর্তা-কর্মচারী অফিসে উপস্থিত হবেন তাদের দুই ডোজ টিকা সনদ নিশ্চিত করতে হবে। অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগণ নিজ কর্মস্থলে অবস্থান করে ভার্চুয়ালি তার দাপ্তরিক কার্যক্রম সম্পন্ন করবেন।

আর্থিক প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা-কর্মচারিগণ এবং সেবা গ্রহণে আগত গ্রাহকদের আবশ্যিকভাবে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে বলেও উল্লেখ করা হয়েছে।